• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

কিশোরগঞ্জকে বেকারমুক্ত জেলা করতে কর্মশালা

কিশোরগঞ্জকে বেকারমুক্ত
জেলা করতে কর্মশালা

# মোস্তফা কামাল :-

জেলা ব্র্যান্ডিংয়ের আওতায় বেকারমুক্ত জেলা গঠনের লক্ষ্যে কিশোরগঞ্জে দক্ষতা ও কর্মসংস্থান বিষয়ক কর্মশালা হয়েছে। এ-টু-আই প্রোগ্রামের ফিউচার অফ ওয়ার্ক ল্যাবের সহযোগিতায় আজ ২৩ জুন বুধবার সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত জুম প্রযুক্তিতে সাড়ে ৩ ঘন্টার কর্মশালার আয়োজন করে কিশোরগঞ্জ জেলা প্রশাসন। জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, বিশেষ অতিথি ছিলেন এ-টু-আই প্রোগ্রামের যুগ্ম-প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব সেলিনা পারভেজ। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফরিদা ইয়াসমিন। কর্মশালার বিষয় উপস্থাপন করেন প্রোগ্রাম সহকারী ফাহিম বিন মোমেন। সঞ্চালনায় ছিলেন এ-ট্-ুআই প্রকল্পের কর্মকর্তা আফিয়া তাবাসসুম নিশাত ও জেলা প্রশাসক কার্যালয়র আইসিটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার উবায়দুর রহমান সাহেল। জেলার ১৫টি ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী, ১০ জন বেকার যুবক-যুবতী ও বিভিন্ন প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ মোট ৪০ জন কর্মশালায় অংশ নেন।
কর্মশালায় বিভিন্ন এনজিও কর্মকর্তা, ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা তাদের প্রতিষ্ঠানের অবয়ব ও করোনা পরিস্থিতি ব্যাখ্যা করে বর্তমান ও ভবিষ্যত কর্মি চাহিদা তুলে ধরেন। এ-টু-আই প্রকল্পের পক্ষ থেকে এসব চাহিদার সংখ্যা লিপিবদ্ধ করা হয়। বেকার যুবক-যুবতীরাও তাদের প্রশিক্ষণ ও দক্ষতা অনুযায়ী পছন্দের কাজের চাহিদার কথা তুলে ধরেন।
প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান তার বক্তব্যে বলেন, কেবল সাধারণ শিক্ষায় ডিগ্রী নিলে হবে না, এখন দক্ষ জনশক্তি প্রয়োজন। এদের বিদেশেও চাহিদা রয়েছে। জনশক্তিকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। এরা দেশে এবং বিদেশে সার্ভিস দেবে। বিভিন্ন জেলায় দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের ব্যবস্থা হয়েছে। এভাবেই আমাদেরকে বেকারত্ব দূর করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে, নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে হবে। তবেই দেশ এগিয়ে যাবে।
বিশেষ অতিথি যুগ্মসচিব সেলিনা পারভেজ বলেন, এর আগে জেলা ব্র্যান্ডিং নিয়ে কর্মশালা হয়েছে। আজকের কর্মশালা কর্মসংস্থানে ইতিবাচক ভূমিকা রাখবে। মন্ত্রী পরিষদ বিভাগ থেকে চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলা হচ্ছে। এ-টু-আাই থেকে কর্মসংস্থানের বিষয়গুলো উপস্থাপনা করা হচ্ছে। শিল্পখাত থেকেও যদি উপস্থাপন করা হয়, তাহলে ফ্রন্টিয়ার খাত (আইসিটি) থেকে জনশক্তির চাহিদা বোঝা যাবে। এভাবেই দেশ এগিয়ে যাবে।
কর্মশালায় আরও বক্তব্য রাখেন জনশক্তি রপ্তানি ব্যুরো কর্মকর্তা মো. আলী আকবর, ট্যাকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ, জেলা চেম্বারের সভাপতি মুজিবুর রহমান বেলাল, জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা মো. নাদিরুজ্জামান, চেম্বার কর্মকর্তা শেখ ফরিদ আহমেদ, জেলা নাসিব সভাপতি মো. আলাউদ্দিন, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, বেসরকারী সংস্থা পপি’র জেলা কর্মকর্তা মো. ফরিদুল আলম, জেলা ব্র্যাক সমন্বয়ক মো. শফিকুল ইসলাম প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *