• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন প্রশিক্ষণ

কিশোরগঞ্জে তামাক নিয়ন্ত্রণ
আইন বাস্তবায়ন প্রশিক্ষণ

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনায় জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে আজ ২১ জুন সোমবার জুম প্রযুক্তিতে সকাল ১১টা থেকে প্রায় সোয়া দুই ঘন্টার এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রণালয়ের প্রশাসন অধিশাখার অতিরিক্ত সচিব হোসেন আলী খন্দকার। ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমানের মূল প্রবন্ধ উপস্থাপনের পর নির্বাহী ম্যাজিস্ট্রেট উবায়দুর রহমান সাহেলের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, জেলা বিএমএ সম্পাদক ডা. এমএ ওয়াহাব বাদল, জেলা চেম্বারের সভাপতি মুজিবুর রহমান বেলাল, হয়বতনগর এইউ কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আজিজুল হক, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, নাটাব সভাপতি সাইফুল হক মোল্লা দুলু, জেলা মহিলা লীগ সম্পাদক বিলকিস বেগম প্রমুখ।
প্রধান অতিথি অতিরিক্ত সচিব হোসেন আলী খন্দকার বলেন, ২০০৫ সালে তামাক নিয়ন্ত্রণ আইন হয়। আর ২০১৫ সালে বিধিমালা হয়। এ কারণে তামাকজাত পণ্যের ব্যবহার শতকরা ৮ ভাগ কমেছে। সারাদেশেই তামাকের আবাদ কমেছে। এখন সবচেয়ে বেশি আবাদ হয় কুষ্টিয়ারর গাংনি এলাকায়, রংপুর এবং পার্বত্য এলাকায়। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন, ২০৪০ সালের মধ্যে দেশে তামাকজাত পণ্যের ব্যবহার শূন্যে নামিয়ে আনবেন। এক্ষেত্রে সকল শ্রেণীর মানুষের সহযোগিতা প্রয়োজন। তিনি ‘আসুন আমরা প্রতিজ্ঞা করি, জীবন বাঁচাতে তামাক ছাড়ি’ শ্লোগানটি সর্বত্র ছড়িয়ে দেয়ার আহবান জানান।
জেলা প্রশাসক বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন অনুসারে পাবলিক প্লেসে ধূমপান করা দণ্ডনীয় অপরাধ। তামাকজাত পণ্যের বিজ্ঞাপনও নিষিদ্ধ করা হয়েছে। অপ্রাপ্তবয়স্ক কেউ তামাকজাত পণ্য ব্যবহার বা কেনাবেচা করতে পারবে না। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের জন্য ভ্রাম্যমান আদালত অব্যাহত রাখতে হবে। তামাকজাত পণ্যের ব্যবহারকে নিরুৎসাহিত করার জন্য সিগারেটের ওপর উচ্চ হারে করারোপ করা হয়েছে। তিনি করোনা পরিস্থিতির অবনতির কারণে আজ থেকে জেলা শহরসহ প্রত্যেক উপজেলায় ভ্রাম্যমান আদালত নামিয়েছেন জানিয়ে বলেন, এই মুহূর্তে মাস্ক এবং টিকাই সবচেয়ে বড় সুরক্ষা। সবাই এখনই টিকা পাচ্ছেন না। ফলে মাস্ক ব্যবহারের ওপরই আমাদের বেশি জোর দিতে হবে।
সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান বলেছেন, তামাকে ক্যান্সারের ৭০টি রাসায়নিক উপাদান আছে। তামাকের কারণে বছরে এক লাখ ৬১ হাজারের বেশি মানুষ মারা যায়। পৌনে ৪ লাখ পঙ্গুত্ব বরণ করে। তামাকের টাকার ৭০ ভাগ খাদ্যে ব্যবহার করা হলে অপুষ্টিজনিত মৃত্যু অর্ধেক কমে যেত। পৌর এলাকায় তামাকজাত দ্রব্যের দোকানের নিবন্ধন তদারকি করলে ছোট ছোট দোকান কমে আসবে বলে তিনি মন্তব্য করেন।
ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমানের মূল প্রবন্ধে বলা হয়, ধূয়ায় ৭০০’র বেশি ক্ষতিকর রাসায়নিক থাকে। হৃদরোগ, ক্যান্সার, ফুসফুসের রোগসহ নানা রকম জটিল রোগ ধূমপান থেকে হতে পারে। তামাকে মৃত্যুর সংখ্যা যক্ষা, ম্যালেরিয়া, এইচআইভি এইডসে মৃত্যুর সম্মিলিত সংখ্যার চেয়ে বেশি। ক্যান্সারের মৃত্যুর ৯৪ ভাগই তামাকের কারণে হয়। ধূমপায়ী নারীরা কম ওজনের এবং অপরিণত শিশু জন্ম দেন। তামাক ও তামাক পাতা প্রকৃয়াজাত করতে গিয়ে নারী-শিশুরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেশে ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্ত বয়স্ক মানুষ ধূমপান বা তামাক সেবন করে। তিনি বলেন, তামাক থেকে যে পরিমাণ রাজস্ব আসে, এর চেয়ে চিকিৎসা বাবদ অনেক বেশি খরচ হয়ে যায়।
অন্যান্য আলোচক বলেন, প্রত্যক্ষ ধূমপানকারীদের পাশাপাশি যেহেতু অধূমপায়ী মানুষজন পরোক্ষ ধূমপানে ক্ষতিগ্রস্ত হচ্ছে, ফলে ২০৪০ সাল পর্যন্ত অপেক্ষা না করে এখনই তামাকজাত পণ্য নিষিদ্ধ করা যেতে পারে। তাতে অর্থ এবং স্বাস্থ্য দুই দিক থেকেই দেশ উপকৃত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *