• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

সঞ্চলন লাইনের কাজে সন্ত্রাসীদের বাধা, কিশোরগঞ্জে বিদ্যুৎ ঘাটতি নেই তবুও দফায় দফায় বিভ্রাট

সঞ্চলন লাইনের কাজে সন্ত্রাসীদের বাধা
কিশোরগঞ্জে বিদ্যুৎ ঘাটতি নেই
তবুও দফায় দফায় বিভ্রাট

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে কোন বিদ্যুৎ ঘাটতি নেই। দৈনিক চাহিদা থাকে ২৪ মেগাওয়াট। আর ২৪ মেগাওয়াট বিদ্যুৎই জাতীয় গ্রীড থেকে কিশোরগঞ্জকে দেয়া হচ্ছে। তার পরও প্রতিদিন দফায় দফায় কয়েক ঘন্টা বিদ্যুৎ বিভ্রাট লেগেই আছে। ঝড়বৃষ্টি হলে তো কথাই নেই। দীর্ঘ সময় বিদ্যুৎবিহীন থাকতে হয়। এছাড়া শান্ত আবহাওয়া থাকলেও বিদ্যুৎ বিভ্রাট যেন এক ধরনের আরোপিত রুটিন হয়ে দাঁড়িয়েছে। পিডিবির একটি সূত্র বলেছে, সঞ্চালন ব্যবস্থার রক্ষণাবেক্ষণের কাজ ঠিকমত না হওয়ার কারণে মাঝে মাঝেই বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে। তবে ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী তারেক ছেফাতী বলেছেন, বর্তমানে কিশোরগঞ্জে একটি উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। কিন্তু কিছু ঠিকাদারের সন্ত্রাসীরা প্রকল্পের কর্মিদের মারধর করার কারণে তারা বেশ কিছুদিন কাজ করতে পারেননি। তবে এখন আবার কাজ চলছে। ফলে অচিরেই পরিস্থিতির উন্নয়ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।
পিডিবির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রটি জানিয়েছে, এখানে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা স্বাভাবিক ও নির্বিঘ্ন রাখার জন্য রক্ষণাবেক্ষণ বাবদ বছরে অন্তত ২০ লাখ থেকে ২৫ লাখ টাকা বরাদ্দ আসে। রক্ষণাবেক্ষণের কাজ ঠিকাদারের মাধ্যমে করানো হয়। কিন্তু এখানে একটি স্থানীয় ঠিকাদারি সিন্ডিকেট কাজ না করেই কিছ অসৎ কর্মকর্তার যোগসাজশে বছরের পর বছর টাকা উত্তোলন করে নিচ্ছে। যে কারণে সঞ্চালন ব্যবস্থার উন্নয়ন হচ্ছে না, ত্রুটি থেকেই যাচ্ছে। এর ফলেই বিদ্যুতের ঘাটতি না থাকলেও ভাল আবহাওয়াতেও দিনে অন্তত ৭-৮ বার বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে। শিশু থেকে বৃদ্ধ সবাইকেই এই দুঃসহ গরমে চরম ভোগান্তি পোহাতে হয়। অনেককেই বাড়তি টাকা খরচ করে চার্জার ফ্যান এবং চার্জার লাইট কিনতে হচ্ছে। শহরতলির যশোদল এলাকায় বিদ্যুৎ উপকেন্দ্রে নিম্নমানের কাজের কারণে ক্যাবলে পানি ঢুকে গিয়ে সেখানেও প্রায়ই বড় ধরনের দুর্ঘটনা ঘটে বলেও সূত্রটি জানিয়েছে। এর ফলেও তখন দীর্ঘ সময় বিদ্যুৎ বিপর্যয়ের মুখে পড়তে হয়।
জেলা পিডিবির ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী তারেক ছেফাতী এ প্রতিনিধিকে জানিয়েছেন, এখন স্থানীয় ঠিকাদাররা কোন রক্ষণাবেক্ষণের কাজ করছেন না। বর্তমানে সঞ্চালন লাইনের উন্নয়নে একটি প্রকল্পের কাজ চলছে। ময়মনসিংহের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ পেয়েছে। কিছুদিন আগে স্থানীয় ঠিকাদারদের সন্ত্রাসীরা প্রকল্পের কর্মিদের মারধর করে তাদের তুলে নিয়ে গিয়েছিল। এর ফলে ঠিকাদারি প্রতিষ্ঠানটি নিরাপত্তার অভাবে কিছুদিন কাজ বন্ধ রেখেছিল। বিষয়টি জেলা প্রশাসককেও অবহিত করা হয়েছিল বলে নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন। তবে এখন আবার কাজ চলছে। কিছুদিনের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। এছাড়া যশোদল উপকেন্দ্রের ক্যাবল সুরক্ষিত করার জন্যও তিনি নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন।
ঝড়বৃষ্টির একটু আভাস পেলেই বিদ্যুৎ চলে যাবার কারণ ব্যাখ্যা করে নির্বাহী প্রকৌশলী বলেন, কিশোরগঞ্জে বাসাবাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠান নিয়ম মেনে তৈরি করা হয়নি। অনেক জায়গাতেই বিদ্যুৎ লাইনের নীচে বা পাশেই তৈরি করা হয়েছে। ঝড়ে লাইন ছিঁড়ে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। যে কারণে এমন ব্যবস্থা রাখা হয়েছে, যেন ঝড়বৃষ্টির শুরুতেই স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ হয়ে যায়। এছাড়া একেকটি ফিডার লাইনে যেসব ট্রান্সফরমার আছে, সেগুলির কোন একটির ফিউজও যদি নষ্ট হয়ে যায়, তখন পুরো লাইন বন্ধ করে ফিউজ লাগাতে হয়। যেমন, ১নং ফিডারে প্রায় একশ’ ট্রান্সফরমার রয়েছে। একটি বা দু’টি ট্রান্সফরমারের ফিউজ নষ্ট হলেই পুরো লাইনে বিদ্যুৎ বন্ধ করে দিয়ে ফিউজ লাগাতে হয়। এসব কারণেও প্রায়ই বিদ্যুৎ বিভ্রাট হয়। মানুষের কাছে এটা লোডশেডিং মনে হলেও আসলে কিশোরগঞ্জে কোন লোডশেডিং দিতে হয় না, প্রয়োজনমাফিক বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। তিনি সঞ্চালন ব্যবস্থার উন্নয়নের সকলের সহযোগিতা কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *