• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

ভৈরবের রাজনগর বাজারে হরেক রকম চায়ের স্বাদ নিতে মানুষের ভীড়

ভৈরবের রাজনগর
বাজারে হরেক রকম চায়ের
স্বাদ নিতে মানুষের ভীড়

# মিলাদ হোসেন অপু :-

ভৈরব উপজেলার শিমুলকান্দি ইউনিয়নের রাজনগর বাজারে হরেক রকম চায়ের স্বাদ নিতে মানুষের ভীড় জমে। ভৈরবসহ আশে পাশের জেলাগুলোতে মটরসাইকেল যোগে, সিএনজি ও অটো রিকশাতে করে আসে এই হরেক রকম চায়ের স্বাদ নিতে। ৪ এপ্রিল রোববার এমন এক দৃশ্য দেখা যায় রাজনগর বাজারে নজরুল ইসলাম আবুর চায়ের দোকানে। চায়ের দোকানে ঘুরে দেখা যায় এখানে রয়েছে, রং চা, জিরা চা, কমলা চা, মালটা চা, তেতুল চা, চকলেট চা, লেমন চা, কাঁচা আমের চা, কামরাংগার চা, আদার চা, পায়েস চা, আঙ্গুর চা, মাসলা চা, আচার চা, বড়ই চা, কালো জিরা চা, জামের চা এসব চা’ই পাওয়া যায় ১০ টাকা দরে। এছাড়াও রয়েছে টক-ঝাল চা, বাদামের চা, ঝাল কফি, জলপাই চা, বুলেট চা, দুধ কলা চা, আদার লেমন চা, সুরিষা চা, গাজরের চা, বিস্কুট চা যার দাম দরা হয়েছে ১৫ টাকা। ২০ টাকা দরে রয়েছে আদা ঝাল চা, দিল্লিকা লাড্ডু চা, নারকেলি চা। ৩০ টাকা দরে রয়েছে মধু চা ও ৫০ টাকা দরে রয়েছে মনপুরা চা। এছাড়াও রয়েছে নজরুল মিয়ার স্পেশাল চা।
ওই এলাকার মুরুব্বী আহম্মদ হোসেন মাইজ ভান্ডারী ও মো. আকবর আলী বলেন, রাজনগর বাজার শিমুলকান্দি ইউনিয়নের মধ্যে ঐতিহ্যবাহী বাজার। নজরুল খুব সাধারণভাবে চা দোকান চালাতো। হঠাৎ করে সে হরেক রকম বাহারী চা বানানো শুরু করেছে। দিন দিন সে নিজ উদ্যোগে ৫০ রকমের রকমারি চা তৈরী করছে। এই চায়ের জন্য আজ আমাদের বাজারে অনেক মানুষ আসে। এখানকার চা অনেক সাড়া ফেলেছে ভৈরবসহ আশে পাশের উপজেলাগুলোতে। এতে করে নজরুল তার পরিবার নিয়ে স্বাবলম্বীভাবে জীবিকা চালিয়ে যাচ্ছে।
আমরা গিয়ে চায়ের দোকানে পায় পার্শবর্তী গ্রাম থেকে আসা প্রবাসী পারভেজ ও সোহাগ বলেন, আমরা সৌদী আরব থাকি। দেশে এসেছি ছুটিতে। যখন দেশে থাকি সময় পেলেই রাজনগর বাজারে এসে হরেক রকম চায়ের স্বাদ নিতে এখানে আসি। এখানের চা গুণেমানে অনেক ভাল হয়। তাই বন্ধু-বান্ধব নিয়ে চা খেতে আসি।
চা খেতে আসা চণ্ডিবের মোল্লা বাড়ির জুয়েল মিয়া বলেন, আমি ৯ বছর যাবত দুবাই থাকি। মানুষের মুখ থেকে শুনেছি এই রাজনগর বাজারে বিভিন্ন রকমের চা তৈরী হয়। এর মান যাচাই ও স্বাদ নিতে এই রাজনগর বাজারে এসেছি।
পার্শ্ববর্তী দোকানি আপতু মিয়া বলেন, নজরুলের চা ভৈরবে অনেক সুনাম অর্জন করেছে। আমার দোকানের বেচা কেনা বেড়ে গেছে তার জন্য। অনেক জায়গা থেকে এখানে মানুষের আনাগুনা। আমিও নজরুলের আসা কাস্টমারদের কাছে পান বিক্রি করতে পারি।
ব্র্যাক কর্মী জহিরুল হক, আলম খান, আনোয়ার হোসেন ও দেলোয়ার হোসেন জানান, আমরা ভৈরব শিমুলকান্দি শাখায় ব্র্যাকে চাকুরী করি। এই বাজারে নিয়মিত আসা যাওয়া করি চা খেতে। বাহারী চায়ের স্বাদ নিতে প্রতিনিয়ত আসা হয় এ বাজারে। নজরুল ভাল চা তৈরী করে। টক ঝাল চা আমাদের খুব বেশি পছন্দ।
চা বিক্রেতা নজরুল ইসলাম বলেন, আমি গত ২০ বছর শুধু দুধ চা আর অল্প করে রং চা বিক্রি করেছি। কিন্তু একদিন এক গ্রাহক এসে বলছে তাকে ঠাণ্ডা কাশির চা দেয়ার জন্য। মজা করে হয়তো বলেছে ভেবেছিলাম কিন্তু আমিও আদা দিয়ে ভাল করে তাকে চা বানিয়ে খাওয়ালাম। পরবর্তীতে শুনেছি তার উপকার হয়েছে। পর্যায়ক্রমে আমি আজ দুই বছর যাবত নিয়মিত ঔষধী ভেষজ আধা, কালজিরা, রসুন, মধু ও বিভিন্ন ফলফলাদি দিয়ে হরেক রকম চা বানাচ্ছি এবং এতে মানুষ জনের ভাল সাড়া পাচ্ছি। সকল চায়ের মধ্যে তেতুল চা, আদার চায়ের বেশি চাহিদা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *